মোঃ আহসান হাবীব সুমন, জামালপুর প্রতিনিধি: জামালপুরে বিশ্ব খাদ্য দিবস ২০২৩ প্রচারাভিযান পালিত হয়েছে।

“খাদ্য উৎপাদন ও জীবনধারনে প্রয়োজনীয় পানি ও সামাজিক সুরক্ষা কর্মসূচীর বরাদ্দ বাড়াও, খাদ্যসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির মূল্য কমাও” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ১৯ অক্টোবর শহরের পিটিআই গেইট সংলগ্ন এসপিকের মিটিং রুমে সকাল ১১ টায় দিবসটি পালনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

এসপিকে, বাংলাদেশ মানবতা ফোরাম, রাউডো, নিরাপদ খাদ্য অধিকার মঞ্চ ও খাদ্য অধিকার বাংলাদেশ এর আয়োজনে-

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) জামালপুর জেলা শাখার সভাপতি ইঞ্জিনিয়ার মোহাম্মদ সহিদ উল্যার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান বক্তা ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ ও সমাজ কর্মী মোঃ আমির উদ্দিন। বক্তব্য রাখেন বাংলাদেশ মানবতা ফোরামের চেয়ারম্যান এম এইচ মজনু মোল্লা, রাউডো’র নির্বাহী পরিচালক মোঃ সেলিম, লেখক-গবেষক-কলামিষ্ট মশিউল আলম বাবলু, প্রধান শিক্ষক মোঃ আব্দুল ওয়াহাব, জামালপুর হোমিও প্যাথিক মেডিকেল কলেজের অধ্যক্ষ ডাঃ মোঃ মনিরুজ্জামান খান, প্রধান শিক্ষক এস এম জুলফিকার আলী, শিক্ষাবিদ শান্ত কুমার দে, সাংস্কৃতিক ব্যক্তিত্ব মিজানুর রহমান রাজ লিটন, মোঃ মমিনুর রহমান পল্লব, প্রমূখ।

আলোচনা শেষে বক্তারা নিম্ন লিখিত সুপারিশ করেন:

(১) টেকসই কৃষি খাদ্যব্যবস্থা এবং খাদ্যের অধিকার প্রতিষ্ঠার জন্য টেকসই পানি ব্যবস্থাপনা নিশ্চিত করা। (২) প্রান্তিক, শ্রমজীবী ও নিম্ন বিত্ত মানুষ যাতে খেয়ে-পরে বাচঁতে পারে; সে জন্য চাল, আটাসহ সকল নিত্যপণ্যেও মূল্য কমানোর সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণ করা। (৩) দরিদ্র জনগোষ্ঠীসহ সকল মানুষের খাদ্য ও পুষ্টি নিশ্চিত করার লক্ষ্যে অবিলম্ব ‘খাদ্য অধিকার আইন প্রণয়ন ও বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করা।
আলোচনা সভায় সঞ্চালনায় ছিলেন, এসপিকের প্রধান নির্বাহী মোহাম্মদ এনামুল হক।